মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম | Correct Rules For Mobile Charging

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম | Correct Rules For Mobile Charging

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম | Correct Rules For Mobile Charging

স্মার্টফোন ব্যবহারের সাথে সাথে এর ব্যাটারির অবস্থা দিনদিন আরো খারাপ হয়। ব্যাটারি প্রযুক্তির অনেক উন্নতি আসলেও ব্যাটারি ব্যাকাপ নিয়ে আমাদের অভিযোগের শেষ নেই। তাই আপাতদৃষ্টিতে মনে হতেই পারে স্মার্টফোনের ব্যাটারি আসলেই বাজে হয়ে গিয়েছে।

কিন্তু আমাদের এই ধারণা সত্যি নয়। মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম জানিনা আমরা, যার কারণে ফোনের ব্যাটারি ব্যাকাপ খারাপ হয়ে যাচ্ছে। অধিকাংশ স্মার্টফোন ব্যবহারকারী ফোন চার্জ করার ক্ষেত্রে ভুল পন্থা অবলম্বন করেন।

অনেকে মনে করেন অল্প অল্প করে ফোন চার্জ করলে ব্যাটারির জন্য ক্ষতিকর হতে পারে। আবার কেউ কেউ তো চার্জ একদম ফুরিয়ে গিয়ে প্রায় বন্ধ হতে না গেলে চার্জেই বসান না ফোন। তবে এর মধ্যে উভয় ধারণাই সম্পূর্ণ ভিত্তিহীন।

এক গবেষনার তথ্যমতে লিথিয়াম আয়ন ব্যাটারি অনেকটা মানুষের মত করে স্ট্রেস বা চাপ সহ্য করে। অর্থাৎ মানুষের মতই অত্যাধিক চাপে থাকলে লিথিয়াম ব্যাটারির আয়ুস্কাল কমে আসে।

সকল স্মার্টফোন ব্যবহারকারীই চান তাদের ফোনের ব্যাটারি ব্যাকাপ অসাধারণ হোক ও এই বিষয়ে যেনো তাদের তেমন ভাবতে না হয়। ফোনের ব্যাটারি ব্যাকাপ ভালো পেতে হলে ফোন সঠিকভাবে চার্জ করার নিয়ম আগে জানতে হবে। চলুন মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক।

পার্শিয়াল চার্জিং উত্তম?

অনেক স্মার্টফোন ব্যবহারকারী ফোন ১০০% পুরো চার্জ করে তবেই ফোন চার্জ থেকে খুলতে পছন্দ করেন। হয়ত ফোন দিনের বাকিটা সময় ব্যবহারে ফুল চার্জ করা জরুরি, কিন্তু ব্যাটারির জন্য এই অভ্যাস আদর্শ নয়। আবার অনেকে ফোনের চার্জ শূন্যে গিয়েনা পৌঁছালে চার্জ করেন না, এই অভ্যাসটি কিন্তু ব্যাটারির জন্য ক্ষতিকর।

ফোনের ব্যাটারিকে সুস্থ রেখে ফোন চার্জ করার সেরা উপায় হলো পার্শিয়াল চার্জিং। পার্শিয়াল চার্জিং এর ধারণা হলো ফোন একেবারে চার্জ না করে বরং ক্ষণে ক্ষণে অল্প করে চার্জ করা। অর্থাৎ ধরুন আপনার ফোন ৪০% চার্জ রয়েছে, ৭০% চার্জ হয়ে গেলে খুলে নিলেন। আবার এখন ফোন ব্যবহার করছেন না, আর ৬০% চার্জ রয়েছে, চার্জে বসিয়ে চাইলে ৯০% মত চার্জ করে নিতে পারেন। এভাবে ছোট ছোট মাত্রায় চার্জ করে ফোনের ব্যাটারি আয়ু বাড়াতে পারেন। 

চার্জ হলে আনপ্লাগ করুন?

অনেকে মনে করেন ফোন সম্পূর্ণ চার্জ করার পরও চার্জে রাখা ব্যাটারির জন্য ভালো, যা একটি সম্পূর্ণ ভুল ধারণা। ফোন পার্শিয়াল চার্জিং এর মাধ্যমে চার্জ করুন ও নিয়মিত চার্জ করার চেষ্টা করুন। ব্যাটারির লাইফ বাড়াতে প্রয়োজনীয় পরিমাণ চার্জ হয়ে গেলে চার্জ থেকে খুলে নিন।

এছাড়া ওভারনাইট অর্থাৎ রাতের বেলায় সারা রাত ধরে ফোন চার্জ করা থেকে সম্ভব হলে বিরত থাকুন। প্রয়োজন হলে দিনে ফোন দুই বা অধিকবার চার্জ করুন, কিন্তু রাতভর ফোন চার্জ দেওয়া এড়িয়ে চলা উত্তম। তবে বর্তমানে অনেক ফোনে অ্যাডাপ্টিভ চার্জিং ফিচার রয়েছে, যা একটিভ রেখে রাতে ফোন চার্জ করার ক্ষেত্রে কোনো ধরনের সমস্যা নেই।

চার্জ করার সময় ফোন ব্যবহার করবেন না?

আমরা সবাই আমাদের প্রিয় স্মার্টফোনটিকে ভালোবাসি। অনেকে আবার এতো বেশি ভালোবাসে যে এমনকি চার্জে লাগিয়েও ফোন ব্যবহার করতে থাকে, যা মূলত ফোনের আয়ু কমাচ্ছে। বিশেষ করে ফোন চার্জে লাগিয়ে ভারী অ্যাপ ব্যবহার করলে ফোনের উপর ভীষণ বাজে প্রভাব পড়তে পারে। ফোন চার্জ করার সময় ব্যবহার করলে ডিসপ্লে, প্রসেসর, জিপিউ, ইত্যাদি ব্যবহৃত হয় বলে ফোন ঠিকভাবে চার্জ হওয়া থেকে বিঘ্নিত হয়।

ফোন চার্জে রেখে ব্যবহারের ক্ষেত্রে অনেকসময় ডিভাইস ওভারহিট হতে পারে যা ব্যাটারি লাইফ কমিয়ে দেয়। এমনকি ঘটতে পারে দুর্ঘটনা। তাই স্মার্টফোন চার্জ করার সময় সম্ভব হলে অবশ্যই ব্যবহার করা এড়িয়ে চলুন।

ওভারহিটিং ব্যাটারির শত্রু?

ফোন যে পরিবেশে চার্জ করছেন তার আশেপাশের পরিবেশ কিন্তু বেশ গুরুত্বপূর্ণ। মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম হলো একটি ব্যালেন্সড তাপমাত্রায় ফোন চার্জ করা। গরম বা স্যাঁতসেঁতে পরিবেশে ফোন চার্জ করবেন না, এতে ফোনের ব্যাটারি ড্রেইন দেখা দিতে পারে। ফোন সবসময় অপেক্ষাকৃত ঠান্ডা স্থানে রেখে চার্জ করুন। তবে অতিরিক্ত ঠান্ডা স্থানে ফোন রাখার ক্ষেত্রে ব্যাটারির উপর খারাপ প্রভাব পড়তে পারে। তাই ফোন চার্জ করার সময় আশেপাশের পরিবেশ কিরকম সেই বিষয়ে খেয়াল রাখুন।

সঠিক একসেসরিজ ব্যবহার করুন?

ফোনের জন্য তৈরি সাপোর্টেড একসেসরিজ বাদ দিয়ে অনেকে থার্ড পার্টি একসেসরিজ দ্বারা ফোন চার্জ করে। কিন্তু এই কাজটি ঠিক নয়। সবসময় ফোনের সাথে প্রদত্ত একসেসরিজ ব্যবহার করে ফোন চার্জ করবেন। ফোনের সাথে চার্জার প্রদান করা না হলে উক্ত ফোনের ব্র্যান্ডেড চার্জার সংগ্রহের চেষ্টা করুন। নকল চার্জার ব্যবহার করে ফোনের ক্ষতি করবেন না। সবসময় চেষ্টা করুন অথোরাইজড বা অরিজিনাল চার্জার ব্যবহার করে ফোন চার্জ করতে।

এই পোস্ট থেকে মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম সম্পর্কে জানলেন। উল্লেখিত বিষয়সমূহ মেনে ফোন চার্জ করলে আপনার ফোনের ব্যাটারি লম্বা সময় ধরে ভালো থাকবে ও ভালো ব্যাটারি ব্যাকাপ প্রদান করবে।

আমরা প্রতিদিন এই ওয়েবসাইটে নতুন নতুন পোস্ট পাবলিক করি, আপনারা যদি আমাদের পোস্ট গুলো সবার আগে পড়তে চান, তাহলে এখনই আমাদের মোবাইল এপ্লিকেশনটি ডাউনলোড করে ফেলুন এবং আমাদের ওয়েবসাইটটি ফলো করে রাখুন, পরবর্তীতে কোন বিষয়ের উপর পোস্ট দেখতে চান নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন, সবাই ভালো থাকবেন সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ।

Post a Comment

দয়াকরে কমেন্টে আপনার মূল্যবান মতামতটি জানিয়ে দিবেন।

Previous Post Next Post
close